২০২০-২১ এ আর হবে না আইসিএসসি পরীক্ষা, জুলাইয়ে দশম ও দ্বাদশের পরীক্ষা বাতিল সিবিএসসি-ও

Representative Image

বং শিলিগুড়ি টাইমস: বোর্ডের পরীক্ষা নিয়ে কাল ফের সুপ্রিম কোর্টে শুনানি। উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা কী হবে? এখনও ধোঁয়াশা তবে সূত্রের খবর -কেরিয়ারে প্রভাব পড়বে না। নম্বর নিয়ে পড়ুয়াদের চিন্তার কোনও কারণ নেই। মূল্যায়ন হবে স্ট্যাটিসটিক্স মেনে।

দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত। পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত আইসিএসই বোর্ডের। পরে আর নেওয়া হবে না পরীক্ষা। সিদ্ধান্ত আইসিএই বোর্ডের, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র। সিবিএসই বোর্ডের সব পরীক্ষা ‘স্থগিত’ এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত। আগামী ১ থেকে ১৫ জুলাইয়ের পরীক্ষা বাতিল। পরিস্থিতি স্বাভাবিক হলে নেওয়া হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা। ইচ্ছুক পরীক্ষার্থীরা দিতে পারবে পরীক্ষা। শেষ তিন পরীক্ষার ভিত্তিতে সিবিএসই-র দশমের মূল্যায়ন। সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র।


সুপ্রিম কোর্ট সিবিএসই-র কাছে জানতে চায় যে, তারা পড়ুয়াদের পরবর্তী কালে পরীক্ষা নেবে নাকি ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে তারা ফল ঘোষণা করবে? তার উত্তরে সিবিএসই জানিয়ে দেয়। দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের পরীক্ষা নেবে তারা। এর পাশাপাশি শুধু মাত্র উত্তর-পূর্ব দিল্লির দশম মানের পড়ুয়াদের বাকি থাকা পরীক্ষাগুলি বাতিল করা হয়েছে বলেও জানিয়ে দিয়েছে সিবিএসই। জুলাইয়ের প্রথম দিন থেকেই বাকি বিষয়ের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল সিবিএসই-র। কিন্তু তার আগেই সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করেন এক দল পড়ুয়ার অভিভাবকরা। সেই মামলারই শুনানি ছিল এ দিন। মঙ্গলবার পরীক্ষা নিয়ে শীর্ষ আদালতকে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর কথা ছিল বোর্ডের। কিন্তু আরও ২ দিন বেশি সময় নেয় তারা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টকে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে সিবিএসই।এবং সিবিএসইর পথে হাঁটল আইসিএসই।কেরিয়ারে প্রভাব পড়বে না। নম্বর নিয়ে পড়ুয়াদের চিন্তার কোনও কারণ নেই। মূল্যায়ন হবে স্ট্যাটিসটিক্স মেনে। কিন্তু প্রি-বোর্ড পরীক্ষায় তো সকলের আশানুরূপ ফল হয় না।

কিছু কিছু স্কুলের বিরুদ্ধে প্রি-বোর্ড পরীক্ষায় কম নম্বর দেওয়ার অভিযোগ থাকে ছাত্রছাত্রীদের। সেক্ষেত্রে, কীভাবে নম্বর বণ্টন হবে বোর্ড পরীক্ষায় তা নিয়ে পড়ুয়া ও অভিভাবকদের চিন্তা থেকেই যাচ্ছে।উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা কী হবে? তা নিয়ে এখনও ধোঁয়াশা কাটেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here