কমানো হচ্ছে আই সি এস ই এবং আই এস সি বোর্ড এর সিলেবাস

বং শিলিগুড়ি টাইমস : বিগত চার মাস ধরে বাড়তি করোনা সংক্রমণ এবং লকডাউন এর জেরে ক্লাস বন্ধ থাকায় চলতি বছর সহ আগামী ২০২১ এবং ২০২২ সাল পর্যন্ত সিলেবাস কমানো হচ্ছে। শুক্রবার আই সি এস ই এবং আই এস সি বোর্ডের অনুমোদিত স্কুল গুলির সিলেবাস নিয়ে এমনই নির্দেশিকা জারি করেছে আই সি এস ই বোর্ড।

জানানো হয়েছে, বাড়তি করোনা সংক্রমনের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ ইতিমধ্যেই চার মাস স্কুল বন্ধ এবং স্কুল কবে খুলবে তা নিয়ে যথেস্ট অনিশ্চয়তা রয়েছে। উপরিউক্ত দুটি বোর্ড এর পরীক্ষাই বাতিল করা হয়েছে। বাতিল হয়ে যাওয়া পরীক্ষা গুলোর নম্বর এর মূল্যায়ন কিভাবে করা হবে এই নিয়ে বোর্ড থেকে বিস্তৃত আকারে মূল্যায়ন পদ্ধতি দেওয়া হয়েছে। অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে কিন্তু বোর্ডের পরীক্ষার সিলেবাস কতটা সম্পূর্ণ করা যাবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

শেষপর্যন্ত বোর্ডের আধিকারিকদের মধ্যে হওয়া বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে আগামী ২০২১ এবং ২০২২ সালের বোর্ডের পরীক্ষার সিলেবাস কমানো হবে। বোর্ডের অধীনস্ত একাধিক স্কুলের প্রিন্সিপালরা বলেন নবম , দশম ,একাদশ ও দ্বাদশ শ্রেণীর একাধিক বিষয় এর সিলেবাস এখনো বাকি আছে। সেক্ষেত্রে পরবর্তী পরীক্ষা যারা দেবে তাদেরও চরম অসুবিধার মধ্যে পড়তে হবে।তাই বোর্ডের এই সিদ্ধান্ত।

তবে লকডাউনের মেয়াদ বাড়লে বা কমলে সিলেবাসে আরো কাটছাঁট করা হতে পারে। আই সি এস ই এবং আই এস সি বোর্ডের স্কুল গুলিতে অনলাইনে ক্লাস নেওয়া গেলেও পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ এর অনেক স্কুলেই তা সম্ভব হয়নি। কিন্তু এইসব বোর্ডের সিলেবাস এর ব্যাপারে এখোনো কোনো বৈঠক হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here