কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল – কীভাবে দেওয়া হবে নাম্বার, রেজাল্ট কবে ?

college-exam
প্রতীকী ছবি

বং শিলিগুড়ি টাইমস: গতকাল উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল বলে ঘোষণা করে রাজ্য সরকার। এবার করোনার জন্য কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সমস্ত পরীক্ষা বাতিল বলে ঘোষণা করল রাজ্যের উচ্চশিক্ষা পর্ষদ। কলেজ ক্যাম্পাসে গিয়ে তাদের কোনো পরীক্ষা দিতে হবেনা। কিন্তু ফাইনাল বর্ষের পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে হবে তার বিস্তারিত বর্ণনা করেছেন।

আজ রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফ থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উপদেশ দেওয়া হয়েছে। যাতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে কোনো ভাবেই ক্যাম্পাসে পরীক্ষা নেওয়া যাবে না। চূড়ান্ত বর্ষের ছাত্র-ছাত্রীদের আগের পরীক্ষার সবোর্চ্চ নম্বরের ৮০ শতাংশ মূল্যায়ন করা হবে। বাকি ২০ শতাংশ নম্বর আসিমেন্ট এর ভিত্তিতে দেওয়া হবে। ৩১শে জুলাই এর মধ্যে ফল প্রকাশিত হবে।

কিন্তু যারা এই মূল্যায়ন পদ্ধতিতে খুশি নন তারা পরিস্থিতি ঠিক হলে পরীক্ষা দিতে পারবেন। নতুন করে তাদের পরীক্ষা নেওয়া হবে। সেইসব পরীক্ষার্থীদের পরবর্তী পরীক্ষার নাম্বার মূল নম্বর হিসেবে ধরা হবে । উচ্চ শিক্ষা দফতরের তরফে এও বলা হয়েছে , যারা শেষ বর্ষের পরিক্ষার্থী নন তাদের কোনো পরীক্ষা নেওয়া হবেনা, সরাসরি পরবর্তী বর্ষে উত্তীর্ণ করে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here