৩০ সেকেন্ডেই জানা যাবে করোনা আছে কি না , ইজরায়েল থেকে আসছে বিশেষ বিমান

বং শিলিগুড়ি টাইমস : সারা বিশ্ব এখন করোনার দাপটে ঘরবন্দি । বিজ্ঞানীরা চেষ্টা করছেন যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন বাজারে আনার । এবার ইজরায়েলের একদল বিজ্ঞানী তৈরি করেছেন এমন এক টেস্ট কিট যা ৩০ সেকেন্ডেই বলে দিতে পারবে রোগীর করোনা আছে কি না ।

ভারতের সাথে যৌথ উদ্যোগে কাজ করবেন ভারতীয় বিজ্ঞানীরা । ইজরায়েলি দূতাবাস থেকে দেওয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে ইজরায়েলি প্রতিরক্ষা মন্ত্রক , বিদেশ মন্ত্রকের সাথে যৌথভাবে কাজ করবে ভারতীয় স্বাস্থ্যমন্ত্রক । আর তারজন্য ইজরায়েল থেকে আসছে ডিফেন্স মিনিষ্ট্রির গবেষকরা । ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতায়াহুর সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফোনে তিন বার কথাও হয়েছে ।

করোনাকে সঙ্গে নিয়েই এখন স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করতে হবে । এই গবেষণার কাজে নিযুক্ত থাকবেন ভারতীয় বিজ্ঞানী কে বিজয় রাঘবন এবং ডিআরডিওর সাথে কাজ করবে এই সংস্থা । মাই ল্যাব ডিসকভারি সলিউশনের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয় ভারতে তৈরি একটি এন্টিজেন টেস্ট কিট কে মান্যতা দিয়েছে আইসিএমআর ।

ভারতে তৈরি এই কিট টির নাম প্যাথোক্যাচ কোভিড ১৯ এন্টিজেন র্যাপিড টেস্টিং কিট । ভাইরাসের পরীক্ষার জন্য আরটি পিসিআরে এই কিট ব্যবহার করা যাবে । এই প্রথম ভারতে তৈরি কোনো টেস্টিং কিট কে মান্যতা দিলো আই সি এম আর ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here