আগামী দুই সপ্তাহের মধ্যেই রাশিয়ার বাজারে আসতে চলেছে ভ্যাকসিন

বং শিলিগুড়ি টাইমস : আগামী দুই সপ্তাহের মধ্যেই আসতে চলেছে করোনার প্রতিষেধক। এমনটাই দাবি করেছে রুশ সংবাদমাধ্যম। সারা বিশ্ব যখন এই মারণ ভাইরাসের প্রতিষেধকের আশায় দিন গুনছে তখন রাশিয়ার দাবি আগস্ট মাসে দ্বিতীয় সপ্তাহের মধ্যেই রাশিয়ার বাজারে চলে আসবে এই ভ্যাকসিন। প্রথম থেকেই করোনার ভ্যাকসিন তৈরিতে অন্যান্য দেশের থেকে এগিয়ে ছিল রাশিয়া। তারা দাবি করেছিল তাদের তৈরি ভ্যাকসিনের ট্রায়াল সাফল্যের সাথে সম্পন্ন হয়েছে। এবার সমগ্র বিশ্বকে তাক লাগিয়ে বাজারে সরবরাহের কথা ঘোষনা করলো রাশিয়া।

আগামী ১০ ই আগস্ট অথবা তার আগেই আসতে পারে এই টিকা। এই প্রতিষেধক বর্তমানে ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে। ট্রায়াল সম্পূর্ণ হলেই গ্যামেলিয়া ইনস্টিটিউটের তৈরি এই টিকা বাজারে আসার ছাড়পত্র পাবে বলে জানা গেছে। সূত্রের খবর, রাশিয়ার সেনা এবং গবেষকদের তত্ত্বাবধানে তৈরি হয়েছে এই টিকা।

ভ্যাকসিনের দ্বিতীয় ধাপের ট্রায়ালের পর তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হবে। কিন্তু এত কম সময়ের মধ্যে কি করে এই টিকা মানুষের ব্যবহারের উপযোগী করে তোলা হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। রাশিয়া এখনো বিজ্ঞানভিত্তিক পরীক্ষামূলক কোনো ডেটাই প্রকাশ করেনি। কিন্তু রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো দাবি করেছেন , তৃতীয় ধাপের ট্রায়াল সম্পূর্ণ হলে তারপরই ভ্যাকসিন বাজারে আনা হবে।

ছাড়পত্র পেলে সবচেয়ে প্রথমে ফ্রন্ট লাইনে থাকা করোনা যোদ্ধাদেরই ভ্যাকসিন দেওয়ার কথা ভাবছে পুতিন সরকার। ১৯৫৭ সালে অন্তরীক্ষে উপগ্রহ স্থাপন করেছিল রাশিয়া। ওই বছরই স্পুটনিক উপগ্রহকে মহাকাশে উৎক্ষেপণ করেছিল সোভিয়েত ইউনিয়ন। এবার বিশ্ব স্তরে সম্ভাব্য প্রথম কোরোনার টিকা আবিষ্কারকে নিয়ে এইভাবেই স্মৃতিচারণ করলেন রাশিয়ার অর্থমন্ত্রকের প্রধান কিরিল দিমিট্রেভ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here