বানভাসি উত্তরবঙ্গ : নামানো হলো এন ডি আর এফ টিম

প্রতীকী ছবি

বং শিলিগুড়ি টাইমস : কয়েকদিনের প্রবল বর্ষণে উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে । বন্যা পরিস্থিতির ক্রমাগত অবনতি হয়েই চলেছে কোচবিহার জেলায় । বিপদ সীমার ওপর দিয়ে বইছে নদীর জলস্তর । তোর্ষা, রায়ডাক , কালজানি নদীর জল বাড়ায় নদীর পার্শ্ববর্তী অঞ্চল তলিয়ে গেছে । আতঙ্কিত মানুষ জন।

উত্তর বঙ্গের সব জেলা গুলোতেই বন্যা পরিস্থিতি দেখা গেলেও কোচবিহার জেলার পুরাতন পোস্ট অফিস , তোললি তলা , মিনিবাস স্ট্যান্ড সংলগ্ন এলাকা এবং রাজবাড়ী সংলগ্ন এলাকা গুলি ইতিমধ্যেই জলমগ্ন ।

শিলিগুড়িতে প্রবল বৃষ্টির জোরে ভেঙে গিয়েছে বুড়ি বালাসন নদীর ওপরের ব্রিজ । শিলিগুড়ি মহকুমা পরিষদের অন্তর্গত ফাঁসিদেওয়া ব্লকের তারাবান্ধা গ্রামের যাতায়াতের একমাত্র ভরসা এই ব্রিজটি । যার ফলে স্বভাবতই সমস্যার সম্মুখীন হয়েছে গ্রামবাসীরা । এছাড়াও সমস্যায় পড়েছেন নদীর অপর প্রান্তে থাকা বৈরাগিনী , কামরাঙ্গাগুড়ি এলাকার বাসিন্দারা।


এইসব গ্রামে চা বাগান থাকায় কাঁচা চা পাতা বোঝাই গাড়ি গুলির যাতায়াতের একমাত্র ভরসা ছিল এই ব্রিজ । এছাড়াও গ্রামে অন্তঃসত্ত্বা মহিলারা রয়েছেন । দরকারে তাদেরকে হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও সমস্যা হবে । তাই দ্রুত এই ব্রিজ মেরামত করা উচিত ।

জলপাইগুড়িতে তিস্তার জল বাড়ায় সংরক্ষিত এলাকায় লাল এবং অসংরক্ষিত এলাকায় হলুদ সংকেত জারি করা হয়েছে । নন্দনপুর, পাহাড়পুর, পাতাকাটা এলাকায় তিস্তা থেকে জল ঢুকেছে। এছাড়াও পরেশমিত্র এলাকা এবং নিচ মাঠ এলাকায় বানভাসি অন্তত দুশো টি পরিবার । বোয়ালমারী এবং নন্দনবাড়ি এলাকায় জলবন্দি মানুষদের উদ্ধার করতে এন ডি আর এফ দের নামানো হয়েছে । পাশাপাশি সিভিল ডিফেন্স টিম কেও নামানো হয়েছে ।

অন্য দিকে সিকিমে প্রবল বৃষ্টিতে একটি পাঁচ তলা বাড়ির একাংশ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে । কোনো হতাহতের খবর নেই । বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে । সিকিমের যকসম রোড পুরো ধুয়ে মুছে সাফ হয়ে গেছে । আপাতত পশ্চিম সিকিমের সাথে উত্তরবঙ্গের যোগাযোগ পুরো বন্ধ রয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here