জলপাইগুড়িতে করোনার দ্বিগুণ বাড়াবাড়ি : শীঘ্রই এন্টিজেন টেস্ট শুরু হতে পারে

বং শিলিগুড়ি টাইমস : রাজ্যের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে জলপাইগুড়িতে করোনা আক্রান্তের সংখ্যা। গত দশ দিনে রেকর্ড সংখ্যক ব্যক্তি করোনায় আক্রান্ত। মৃতের সংখ্যা বেড়েছে প্রায় তিনগুন। উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। চলতি মাসে আরো বাড়বে আক্রান্তের সংখ্যা। এমনটাই আশঙ্কা করছেন জলপাইগুড়ির স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। আর তাই জন্যই পরিস্থিতি মোকাবেলায় তৈরি হচ্ছে স্বাস্থ্য দফতর। বৈঠকে তারা সিদ্ধান্ত নিয়েছেন জেলায় এন্টিজেন টেস্ট শুরু করার। কারণ রোগের চিহ্নিতকরণ করা গেলে তবেই তার প্রতিরোধ করা সম্ভব। তাই রবিবারের মধ্যেই জেলায় আসতে চলেছে এন্টিজেন টেস্ট কিট। সোমবার থেকেই সেই হিসেবে পরীক্ষা শুরু হয়ে যাবে।

আগে আক্রান্ত ব্যক্তির সোয়াব টেস্টের নমুনা উত্তরবঙ্গ মেডিকেল কলেজে পাঠানো হতো। রিপোর্ট আসতে দশ দিনের মতো সময় লাগতো। ফলে ওই কয়দিনে সেই ব্যক্তি থেকে অন্যান্যরা সহজেই আক্রান্ত হয়ে পড়তেন। কিন্তু এন্টিজেন টেস্ট কিটের মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডেই পরীক্ষার ফল পাওয়া যাবে। জেলায় ট্রুনাট মেশিন বসানো হয়। কিন্তু তার রিপোর্টের জন্যও দুই দিন অপেক্ষা করতে হতো।

১৫ই জুলাই অব্দি জেলায় আক্রান্তের সংখ্যা ৬৩৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন৪০৬ জন। এখনো চিকিৎসাধীন ২২৫ । মাত্র ১০ দিনের মধ্যে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭২ এ। মৃত্যু হয়েছে ৯ জনের।

কোভিড হাসপাতাল, সেফ আইসোলেশন, হোম আইসোলেশন এই তিন ধরনের ব্যবস্থা নিয়েছে জেলা স্বাস্থ্য দফতর। বেডের সংখ্যা ১৫০ থেকে বাড়িয়ে ৫৫০ করা হয়েছে। তবে এন্টিজেন পরীক্ষায় শুধুমাত্র পজিটিভ রিপোর্টকেই প্রাধান্য দেওয়া হবে। কারোর রিপোর্ট নেগেটিভ আসলে তার আবার ট্রুনাট মেশিনে পরীক্ষা করা হবে। জেলার অফিসার অন ডিউটি , সুশান্ত রায় জানান, সমস্ত রকমের মোকাবিলা করতে তারা প্রস্তুত। অবস্থার উন্নতি হবে এমনটাই আশা করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here