করোনা পরিস্থিতির জেরে কমানো হলো খাতা রিভিউ এবং স্ক্রুটিনির টাকা

hs-result-2020

বং শিলিগুড়ি টাইমস : অবশেষে কোভিড পরিস্থিতির মধ্যেই শুক্রবার অর্থাৎ ১৭ ই জুলাই উচ্চ মাধ্যমিকের রেজাল্ট ফলাফল ঘোষিত হয়েছে । উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মাননীয়া মহুয়া দাস পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সাংবাদিক বৈঠকের মাধ্যমে পরীক্ষার ফলাফল ঘোষণা করেন। এই বৈঠকেই তিনি জানান , শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং স্কুল শিক্ষা দফতরের সচিব অন্য বারের তুলনায় এবার রিভিউ এবং স্ক্রুটিনির জন্য টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছেন । অন্যান্য বার স্ক্রুটিনির জন্য লাগতো ৬০ টাকা। এবার সেটি কমিয়ে ৫০ টাকা করা হয়েছে । এবং রিভিউ এর জন্য টাকা লাগতো ১০০ টাকা এবার সেটি কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে।

শুধুমাত্র যে যে বিষয়ের পরীক্ষা হয়েছে সেই সব বিষয়েই রিভিউ বা স্ক্রুটিনি করা যাবে। পরীক্ষায় প্রাপ্ত নম্বর নিয়ে কেউ সন্তুষ্ট না হলে তাকে স্কুলে আবেদন করতে হবে । পরিস্থিতি অনুযায়ী তাদের জন্য পরীক্ষার ব্যবস্থা করা হবে । পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে ধার্য করা হবে। স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে ৩১ শে আগস্টের মধ্যে । ৩১ শে জুলাই বেলা ২ টার সময় ৫২ টি বিতরণ কেন্দ্র থেকে মার্কশিট দেওয়া হবে । এরপর অভিভাবকরা স্কুল থেকে মার্কশিট নিতে পারবে।

এবার মোট ৭ লাখ ৭৫ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিল । পাস করেছে ৯০.১৩ শতাংশ। এবারের সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪৯৯ । গতবারের তুলনায় এবার পাশের হার বেড়েছে ৩. ৮৩ শতাংশ । রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী প্রথম বিভাগে পাস করেছে । প্রথম বিভাগে পাস করেছে মোট ৩ লাখ ২২ হাজার ৫৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here