রূপান্তরকামীদের জন্য পেনশনের ব্যবস্থা করলো ওড়িশা সরকার

বং শিলিগুড়ি টাইমস : তৃতীয় লিঙ্গের জন্য পেনশনের ঘোষণা করল ওড়িশা সরকার। মধুবাবু পেনশন যোজনার মাধ্যমে এই প্রকল্প কার্যকর করার পরিকল্পনা রয়েছে ওড়িশা সরকারের। তাড়াতাড়ি এই প্রকল্প চালু করার জন্য ওড়িশার মুখ্যমন্ত্রী, নবীন পট্টনায়ক প্রকল্পের বাস্তবায়নের জন্য সম্মতিও দিয়ে দিয়েছেন। এই প্রকল্পের আওতায় আসার জন্য রূপান্তরকামীদের এমবিপিওয়াই এর ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

রূপান্তরকামীদের জন্য ইতিমধ্যেই দেশের অন্যান্য রাজ্যে এই ধরণের যোজনা শুরু করা হয়েছে। রূপান্তরকামী সংগঠন সমিতি এই প্রকল্পের আওতায় আসায় তারা সরকারকে ধন্যবাদ জানিয়েছে। এক মন্ত্রী জানান এই প্রকল্পের প্রস্তাব ২০১৯ সালে বিধানসভা নির্বাচনে ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের আওতায় আসা ব্যক্তিদের বয়সের হিসেবে মাসিক ৫০০-৯০০ টাকা অব্দি দেওয়া হবে।

উল্লেখ্য, কেরালা এবং অন্ধ্রপ্রদেশে অনেক আগেই এই প্রকল্প চালু করা হয়েছে। ইতিমধ্যেই ওড়িশার সরকার এমবিপিওয়াই এর আওতাধীন ৪৮লাখ মানুষকে অতিরিক্ত এককালীন সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও করোনার কথা মাথায় রেখে চলতি বছরে চারমাস আগেই পেনশন দিয়ে দেওয়া হয়েছে। এবং এই উদ্দেশ্যে ইতিমধ্যেই অর্থ বরাদ্দ করা হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here