করোনার জন্য ট্রেনের গঠনগত কাঠামো পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হলো রেল কর্তৃপক্ষের তরফ থেকে

train-photo

বং শিলিগুড়ি টাইমস : করোনার জন্য রেল পরিসেবা বর্তমানে বন্ধ থাকলেও , পরিস্থিতির কথা মাথায় রেখে পরবর্তীতে শুরু করতেই হবে রেলের পরিষেবা । সেক্ষেত্রে যাত্রী সুরক্ষা রেল কর্তৃপক্ষের কাছে একটি বড় চ্যালেঞ্জ । তবে এই চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত হচ্ছে রেল কর্তৃপক্ষও । রেলের কামরার গঠনগত পরিবর্তনের দিকে নজর দিচ্ছেন তারা । পরিকল্পনা মাফিক কাজ ইতিমধ্যে শুরুও হয়ে গেছে বলে সূত্রের খবর ।

ট্রেনের কোচগুলির জন্য নতুন নকশার কথা মাথায় রেখে কত গুলি ছবি টুইটারে পোস্ট করেছেন রেল মন্ত্রী পীযূষ গোয়েল । ছবি গুলিতে দেখা যাচ্ছে ট্রেনের হাতল গুলিকে ঢেকে দেওয়া হয়েছে তামার প্রলেপ । করোনা ভাইরাস যাতে কোনোভাবেই মানবদেহে প্রবেশ করতে না পারে তার জন্য হাতল গুলি তামা দিয়ে মোড়ানো হয়েছে । তামাতে কোনো ভাইরাস বেশিক্ষন থাকতে পারেনা । প্রাকৃতিক ভাবেই ধ্বংস হয় ভাইরাস । হাতল ছাড়াও দরজার ছিটকিনিতেও দেওয়া হয়েছে তামার প্রলেপ।

নতুন ভাবে তৈরি এই কোচগুলিতে বসানো হয়েছে ফুট অপারেটর ট্যাপ । অর্থাৎ যাত্রীদের হাত দিয়ে ট্যাপ চালানোর আর দরকার হবে না । পায়ের মাধ্যমেই তারা জল নিতে পারবেন । এছাড়াও শৌচাগারের দরজা এবং ফ্লাশও পা দিয়েই ব্যবহার করা যাবে। কাপুরথালায় তৈরি হচ্ছে এমন ধরনের কোচ।

টুইটারে রেল মন্ত্রী পীযুষ গোয়েল জানান, প্লাজমা এয়ার পিউরিফিকশন এবং টাইটেনিয়াম ডি অক্সাইড এর আস্তরণ দেওয়ারও ব্যবস্থা নেওয়া হচ্ছে । এক কথায় , হাতের ব্যবহার যত টা কম রাখা যায় তার জন্য রেলের তরফ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here