পাস করানোর জন্য ‘গ্রেস’ মার্কস দেওয়া হবে সেমিস্টারে: সিদ্ধান্ত ম্যাকাউটের

কলকাতা: রাজ্যের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ম্যাকাউট সিদ্ধান্ত নিলো, যেসব ছাত্রছাত্রীরা আগের সেমিস্টারে ‘ব্যাক’ পেয়েছিল। তাদের ‘গ্ৰেস’ নম্বর দিয়ে পাশ করিয়ে দেওয়া হবে। এই বিশ্ববিদ্যালয়ের নিয়ম হল সব মিলে ৪০ পেলেই পাশ। ৭০ নম্বরের লিখিত পরীক্ষাতে ৩০ নম্বরের অভ্যন্তরীন মূল্যায়ন রয়েছে। এই লিখিত পরীক্ষা হয়ে গেছে। ৩০ এর মধ্যে অনেকেই ২৫ এর বেশি পায়। সব মিলিয়ে যারা ৩৫ পেয়েছে, তাদের ৫ নম্বর ‘গ্রেস’ দিয়ে পাশ করানো হবে বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে ছাত্রছাত্রীদের।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, আগের সেমিস্টার থেকে ৮০% নম্বর দেওয়ার কথা বলা হয়েছে। ম্যাকাউটে যেহেতু কোরোনা পরিস্থিতির আগে দুটো ও পরে দুটো অভ্যন্তরীন মূল্যায়ন হয়ে গেছে। তাই ৮০% কে ৭৫% ও ৫% এ ভাগ করা হয়েছে। অভ্যন্তরীন মূল্যায়ন থেকে ৭৫% ও হাজিরা থেকে ৫% দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক বলেন, ” এই পরিস্থিতিতে পরীক্ষা যেহেতু নেওয়া যাচ্ছে না, তাই এই নিয়ম ছাড়া নম্বর দেওয়া সম্ভব নয়। না হলে ডিগ্রি দেওয়া যাবে না। সমীক্ষা করে দেখা গেছে, সর্বোচ্চ ১৫ নম্বরের বেশি কাউকে গ্রেস দিতে হবে না।’

কলকাতা বিশ্ববিদ্যালয়ের এমন অনেক ছাত্রছাত্রী আছে যারা আগের সেমিস্টারে ‘ব্যাক’ পেয়েছে । তাদের ক্ষেত্রে কি করা হবে ও চূড়ান্তবর্ষের বিএ, বিএসসির ছাত্রছাত্রীদের ২০% নম্বর কিভাবে দেওয়া হবে তা নিয়ে আজ বৃহস্পতিবার সিন্ডিকেটে বৈঠক ডাকা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here