বেসরকারি স্কুলগুলো ঠিক কোন কোন ফি নিতে পারবে, তার নির্দেশিকা জারি করলো রাজ্য

বং শিলিগুড়ি টাইমস: রাজ্য সরকার এবার বেসরকারি স্কুলগুলির ফি সমস্যা সমাধানে কড়া পদক্ষেপ নিল। স্কুল শিক্ষা দফতর জানাল, টিউশন ফি ছাড়া আর কোনরকম ফি নিতে পারবে না স্কুল কর্তৃপক্ষ। রাজ্য সরকারের দেওয়া নির্দেশিকা না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে স্কুল শিক্ষা দফতর। পরিবহণ, কম্পিউটার ল্যাব, লাইব্রেরি ফি নেওয়া যাবে না। কোনও বাড়তি ফি নেওয়া যাবে না। অনলাইন ক্লাস থেকে বাদ দেওয়া যাবে না কোনো পড়ুয়াকে। কোন অভিভাবক ফি দিতে দেরি করলে তার সাথে মানবিকতার সঙ্গে বিচার করতে হবে। জরিমানা চাপিয়ে দেওয়া চলবে না। এবং তার ওপর কোনোরকম মানসিক চাপ দেওয়া যাবে না।

বিভিন্ন বেসরকারি স্কুলের সামনে অনেকদিন ধরেই অভিভাবকেরা বিক্ষোভ দেখাচ্ছে এই বিষয় নিয়ে। লকডাউনের মধ্যে স্কুল বন্ধ থাকায় তাঁরা টিউশন ফি ছাড়া অন্য কোনও ফি দেবেন না। । তারা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে চিঠিও দিয়েছেন। মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী দুজনেই স্কুল কর্তৃপক্ষের কাছে ফি না বাড়ানোর আর্জিও জানিয়েছেন। কিন্তু তাতে কোনো কাজ হয়নি বলে সূত্রে খবর।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্জি মেনে কিছু স্কুল ফি কমিয়েছে। কিন্তু কয়েকটি স্কুল এখনও ফি কমানোর বিষয়ে কোনোই সিদ্ধান্ত নেয়নি বলে অভিযোগ। কোনও কোনও স্কুল নির্দিষ্ট সময়ের মধ্যে ফি জমা না দিলে জরিমানা নেওয়ার কথাও বলেছে। কিছুদিন আগে অভিভাবকদের একটি সংগঠন ‘ইউনাইটেড গার্ডিয়ান্স অ্যাসোসিয়েশন’-এর তরফ থেকে এই ফি কমানোর বিষয় নিয়ে ক্রেতা সুরক্ষা দফতরকে চিঠি দেওয়া হয়।

এবার নির্দেশিকা অমান্য করলে স্কুলগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here