শুরু হতে চলেছে তৃতীয় বিশ্বযুদ্ধ – বিস্তারিত জানতে ক্লিক করুন

বং শিলিগুড়ি টাইমস: শেষ পর্যন্ত শুরু হতে চলছে তৃতীয় বিশ্বযুদ্ধ এমন টাই মনে করছেন বিশেষজ্ঞরা। ভারত ও চীনের সীমানা উত্তেজনায় শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ। একেক দেশ একেক দেশকে সাহায্য করছে। আমেরিকা ও জাপান ভারত কে সাহায্য করছে। তেমনি অন্যদিকে পাকিস্তান ও নেপাল চীন কে সাহায্য করছে।

কাশ্মীর কে কেন্দ্র করে ভারত, চীন ও পাকিস্তানের মধ্যে উত্তেজনার আবহ। তেমনি, উত্তর কোরিয়া বনাম আমেরিকা-দক্ষিণ কোরিয়া জোট। নতুন করে মাথাচাড়া দিয়েছে আমেরিকা- তুরস্ক অশান্তিও। সবকিছুর ওপরে গোটা বিশ্বকে ভাবাচ্ছে মার্কিন- চীন সম্পর্কের অবনতিও। এইসব মিলিয়েই উঠে আসছে ভাইরাল দুটি শব্দ তৃতীয় বিশ্বযুদ্ধ।

বিশেষজ্ঞদের বক্তব্য, ২০২০-২১ এই শুরু হতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ। অশনি সংকেত যে নেই , তা বলা যাবে না।

অন্যান্য রাষ্টের বিশেষজ্ঞরা মনে করছেন, পণ্য শুল্ক নিয়ে ঝামেলা, করোনা পরিস্থিতির জের ক্রমশ ঠান্ডা যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে চীন-মার্কিন সম্পর্ক। করোনা সংক্রমণ ইস্যু দুই দেশের সম্পর্কের পারদ বাড়াচ্ছে। সেকথা স্বীকার করে নিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ককে ক্রমশ ঠান্ডা যুদ্ধের দিকে ঠেলছে আমেরিকা।’ শক্তিশালী দুই দেশের মধ্যে বিরোধিতা বাড়লে গোটা বিশ্বের চিন্তার কারণ হবে বলে মনে করছে জাতীয় নেতারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here