ইউজিসির নতুন নির্দেশিকা মানতে নারাজ রাজ্য : পুনর্বিবেচনার আর্জি রাজ্যের

north-bengal-university

বং শিলিগুড়ি টাইমস : ইউজিসির নতুন নির্দেশিকা অনুযায়ী চলতি বছর সেপ্টেম্বর মাসের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তরের সমস্ত পরীক্ষা শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্যগুলিকে । কিন্তু রাজ্যে করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতি হয়েই চলেছে । এই পরিস্থিতির কথা মাথায় রেখে এবং ছাত্র ছাত্রীদের মানসিক ও শারীরিক সুস্থতার কথা মাথায় রেখে কেন্দ্রের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আবেদন করলো রাজ্য ।

রাজ্যে উচ্চশিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি জানান ইতিমধ্যেই রাজ্যের তরফ থেকে কেন্দ্রীয় মানব সম্পদ ও উন্নয়ন মন্ত্রকে চিঠি পাঠানো হয়েছে । এই চিঠিতে সরকারি নির্দেশিকা কে একেবারে বাধ্যতামূলক না করে রাজ্যকে এব্যাপারে নিজের সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে । রাজ্যের বক্তব্য , সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্যের সাথে একবার পরামর্শ করার কথা রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছিল কিন্তু ইউজিসি তা শোনেনি । তাই এই সিদ্ধান্ত সংবিধানা উল্লিখিত যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর প্রতি বিরুদ্ধাচরণ ।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সেপ্টেম্বরের মধ্যেই কতটা পরীক্ষা নেওয়া সম্ভবপর হবে তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে রাজ্য । যদিও কেন্দ্রের তরফে বিকল্প ব্যবস্থা হিসেবে অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়েছিল । কিন্তু এই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য । তারা জানিয়েছে একটি বড় সংখ্যক ছাত্র ছাত্রীর কাছে ইন্টারনেট পরিষেবা না থাকায় কতটা সম্ভবপর হবে এই ব্যাপারটি তা নিয়ে সন্দেহ রয়েছে ।

রাজ্য ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় গুলিকে আগের সেমিস্টারের নম্বর এর ভিত্তিতে মূল্যায়ন করার নির্দেশিকা দিয়ে দিয়েছিল । বিশ্বভারতী , যাদবপুর , রবীন্দ্রভারতী এবং রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , এই বিশ্ববিদ্যালয় গুলিতে এই হিসেবে বিজ্ঞপ্তি জারি হয়ে গেছিল । কিন্তু ইউজিসির নতুন নির্দেশিকায় সমস্ত পরিকল্পনা ভেস্তে গেল । উল্লেখ্য , রাজ্যের নেওয়া সিদ্ধান্তে ইতিমধ্যেই ছাত্ৰ ছাত্রী এবং অভিভাবকরা সমর্থনও দিয়েছিলেন । চিঠিতে অভ্যন্তরীণ মূল্যায়ন অর্থাৎ ইন্টারনাল এসেসমেন্ট এর পক্ষেই সওয়াল করেছে রাজ্য ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here