‘জুম’-এর বিকল্প অ্যাপ ‘দৃষ্টি’ তৈরি করলো ঘাটালের এক কিশোর

ছবি : গুগল

বং শিলিগুড়ি টাইমস: ভিডিও কনফারেন্স অ্যাপ ‘জুম’-এর বিকল্প অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিল পশ্চিম মেদিনীপুরের ঘাটালের অর্ণব মোদক । নতুন অ্যাপ ‘দৃষ্টি’র মাধ্যমে ৫-১০ জন নয়, ১০০ জন পর্যন্ত একসঙ্গে ভিডিও কলে যোগ দিতে পারবে। অর্ণব শুধু ঘাটালের নয়, গোটা বাংলার গর্ব।

করোনা সংক্রমণের জেরে লকডাউন চলাকালীন গৃহবন্দি অবস্থায় কাজকর্ম চালানোর জন্যে সবাই চিনা ভিডিও কনফারেন্স অ্যাপ ‘জুম’ এর ওপর বেশি নির্ভর হয়ে পড়েছিল। কিন্তু তথ্য চুরির আশঙ্কায় জুম ব্যবহারের উপর সতর্কতা জারি করে কেন্দ্রীয় সরকার।


বাংলার ছেলে অর্ণব জুম অ্যাপকে রীতিমতো টক্কর দিয়ে গুগল প্লে স্টোরে ‘দৃষ্টি’ অ্যাপ আনে। গত বৃহস্পতিবারই গুগল তার অ্যাপটিকে অনুমোদন দিয়ে প্লে স্টোরে রেখেছে। মোবাইল অ্যাপের রেটিং সংস্থা আইএআরসি তথা ইন্টারন্যাশনাল এজ রেটিং কোয়ালিশন শুরুতেই এই অ্যাপটিকে ৩.৫ রেটিং দিয়েছে।

অর্ণব জলসরা হাইস্কুল থেকেএইবছর মাধ্যমিক দিয়েছে। অর্নবের বাবা হারাধন মোদক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। পরিবার জানায়, সফটওয়্যার ও অ্যাপ তৈরি করার নেশা অর্ণবের অনেক ছোট থেকেই। কিন্তু তা দিয়ে যে এত বড় সাফল্য মিলবে, সেটা তারা ভাবতেও পারেনি।

‘দৃষ্টি’ অ্যাপ দিয়ে ১০০জনের সাথে ভিডিও কলের সাথে গ্রুপের ভয়েস কলিংও করা যাবে। যেটা অন্যান্য অ্যাপে লিমিটেশন আছে, বেশি ব্যবহারে টাকা লাগে। কিন্তু ‘দৃষ্টি’ অ্যাপে কোনও খরচ নেই। এমনকি গ্রাহকের ডেটা বা তথ্যও সম্পূর্ণ সুরক্ষিত থাকবে।

অর্ণবের কথায়, ” আমার আলাদা কোনও প্রশিক্ষণ নেই। সবটাই ইন্টারনেট থেকে শিখেছি। এই অ্যাপটি তৈরি করতে প্রায় দু’মাস সময় লেগেছে। আরো কিছুদিন সময় দিয়ে এই অ্যাপটির মাধ্যমে যাতে আরো কিছু সুবিধা পাওয়া যায় সেটার চেষ্টা চালাচ্ছি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here