জেনে নিন কিভাবে বাতিল উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বর দেওয়া হবে

wbchse

বং শিলিগুড়ি টাইমস: প্রতিনিয়ত বেড়ে চলেছে করোনা সংক্রমণ। করোনা পরিস্থিতি সামাল দিতে দেশ জুড়ে চালু হয়েছিল লকডাউন। সেই জন্য স্থগিত হয়ে গিয়েছিল উচ্চমাধ্যমিকের ৩টি পরীক্ষা। পরীক্ষাগুলি জুন মাসে নেওয়ার কথা ভাবা হয়। করোনা পরিস্থিতি বেড়ে চলায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় শুক্রবার জানিয়ে দেন স্থগিত পরীক্ষাগুলি বাতিল করা হবে। কিন্তু বাতিল পরীক্ষার মূল্যায়ন কি করে হবে, নম্বর কিভাবে দেওয়া হবে তা নিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে ভাবনা শুরু হয়। শুক্রবার রাতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ আলোচনা করে।


কিভাবে নম্বর দেওয়া হবে সেটা পরিষ্কার জানিয়েছেন সংসদ। উদাহরণ হিসেবে, যদি কোনো ছাত্র ছাত্রী তার দেওয়া বাকি পরীক্ষাগুলির মধ্যে সর্বোচ্চ ৯০ পেয়ে থাকে কোনো একটি বিষয়ে, তাহলে বাতিল হওয়া পরীক্ষাগুলিতেও সে ৯০ করে পাবে। এটা নিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে প্রশ্ন দেখা দেয়। অনেকে মনে করছেন হয়তো তারা বাতিল পরিক্ষাগুলিতে আরো বেশি নম্বর পেতে পারতো। তাই তাদের জন্য বিকল্প পদ্ধতি ভেবে রেখেছে পরিষদ। ইচ্ছুক ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় বসতে পারবে। তার জন্য তাদের স্কুলে আবেদন জানাতে হবে। করোনা পরিস্থিতির উন্নতি হলে পরে তাদের পরীক্ষা ব্যবস্থা করা হবে।


কিনতু ছাত্র-ছাত্রীরা মনে করছেন পরীক্ষার ফলাফল বেরোলেই হয়তো কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে যাবে অনলাইনে। কিন্তু তাদের হয়তো বাতিল পরীক্ষার নম্বরের ভিত্তিতে কলেজে ভর্তি হতে হবে। ফলে অনেকে মনে করছেন, ভালো কলেজে ভর্তির সুযোগ হারাবে। পরে ভালো পরীক্ষা দিয়েও আর ভর্তি হতে পারবেনা।
আগামী মাসেই উচ্চমাধ্যমিক ফলপ্রকাশ হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here