আগামী ৫ই জুলাই কি হতে চলেছে জেনে নিন

বং শিলিগুড়ি টাইমস: ২০২০ সালে বিশ্বমহামারী করোনা ভাইরাসের প্রকোপে গোটা বিশ্ব প্রায় অচল হয়ে পড়েছে। এরই মাঝে ২টি চন্দ্রগ্রহণ আগামী ৫ই জুলাই একসাথে দেখতে চলেছে মানুষ। ইতিমধ্যেই কদিন আগে বিরল এক সূর্যগ্রহনের সাক্ষী ছিল গোটা বিশ্ব।

বিশেষজ্ঞরা জানিয়েছে, বিশ্বের সব দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে না। আমেরিকার উত্তর ও দক্ষিন অংশ থেকে এই গ্রহন দেখা যাবে জানাচ্ছে প্রকাশিত এক সংবাদ মাধ্যম। ভারত থেকে এই গ্রহণ দেখা যাবেনা বলেই মনে করা হচ্ছে। যদিও এই বিষয়ে কোনো সংবাদ মাধ্যমই কিছু জানায়নি।

বিশেষজ্ঞরা জানিয়েছে এই গ্রহণ স্থায়ী থাকবে ২ ঘন্টা ৪৩ মিনিটের একটু বেশি সময় ধরে। এই গ্রহণ বিরল। এটি উপছায়া গ্রহণ। উপছায়া গ্রহণের সময় চাঁদ, সূর্য ও পৃথিবী এক সরলরেখাতে চলে আসে। এই সময় চাঁদের আলো অন্য কোনো দিনের থেকে কম হয়। চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী চলে আসে এবং চাঁদের ওপর সূর্যের আলো পড়তে বাধা দেয় পৃথিবী। আর, তার ফলেই এই গ্রহণ হয়।

পুরাণের সঙ্গে উপছায়া গ্রহনের গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। পুরাণ মতে, ভগবান বিষ্ণুর কূর্ম অবতার ও সমুদ্র মন্থনের সাথে এই চন্দ্রগ্রহণের যোগ রয়েছে। অমৃতের খোঁজে দেবতা ও অসুররা যখন মন্থন করেছিল, সেই সময়ে এই উপছায়া চন্দ্রগ্রহণের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

গ্রহণ সম্বন্ধে মানুষের মধ্যে অনেক কুসংস্কার রয়েছে। অনেকেই মনে করেন গ্রহণের সময় উপোষ করে থাকা উচিত। যদিও এর কোনো যুক্তি নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here