তবে কি এই বছরই সাধারণ মানুষ ভ্যাকসিন পাবে ? দেখুন কি জানালো WHO

বং শিলিগুড়ি টাইমস : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়ালের ইতিবাচক খবর আসার পর থেকেই মানুষের মধ্যে জল্পনা চলছে তবে কি এই বছরেই আমরা পেতে চলেছি করোনার ভ্যাকসিন? সব জল্পনার অবসান ঘটিয়ে WHO জানিয়ে দিল ২০২১ সালের আগে কোনো মতেই পাওয়া যাবেনা করোনার ভ্যাকসিন। তবে ২০২১ এর প্রথমের দিকেই যাতে ভ্যাকসিন মানুষের মধ্যে পৌঁছে যায় তার জন্য দ্রুত গতিতে গবেষণার কাজ চলছে।

WHO এর ইমার্জেন্সি প্রোগ্রামের প্রধান মাইক রায়ান জানিয়েছেন, বেশ কয়েকটি ভ্যাকসিনের তৃতীয় ট্রায়াল চলছে । সব গুলোর ফলই ইতিবাচক দেখা যাচ্ছে। ভ্যাকসিনগুলি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করছে এবং সুরক্ষা দিচ্ছে । পাশাপাশি গরিব বড়লোক সব মানুষের কাছেই যাতে সময় মতো ভ্যাকসিন পৌঁছে যায়, সেদিকে নজর দেওয়া হবে। কিন্তু ২০২১ এর আগে ভ্যাকসিনের আশা করা ঠিক হবে না। অন্যদিকে রায়ান ইঙ্গিত দিয়েছেন, কমিউনিটি ট্রান্সমিশন নিয়ন্ত্রণে না আসা অব্দি যাতে কোনো স্কুল না খোলা হয়।

রাশিয়ার গামালেয়া রিসার্চ সেন্টার ফর এপিডেমলজি এন্ড মাইক্রোবাইওলোজির সামরিক বিশেষজ্ঞরা দাবি করেছেন তাদের ভ্যাকসিন ব্যবহারের জন্য প্রস্তুত। ইতিমধ্যেই এই ভ্যাকসিন দ্বিতীয় ট্রায়াল সম্পূর্ণ করেছে। যাদের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিলো তারা সকলেই এখন সুস্থ বলে দাবি করছে এই সংস্থা । রুশ ডেপুটি প্রতিরক্ষা মন্ত্রী সালিকভ দাবি করেছেন, করোনার বিরুদ্ধে ঘরোয়া ভ্যাকসিন তৈরি করে ফেলেছে রাশিয়া।

তৃতীয় পর্যায়ের চূড়ান্ত ট্রায়ালের জন্য প্রস্তুতি নিচ্ছে রাশিয়া । তবে কবে থেকে এই ভ্যাকসিন বিপুল পরিমাণে তৈরি করা হবে সেবিষয়ে নিশ্চিত কিছু বলা যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here